আধুনিক উত্তর কবিতার সন্ধানে
- ইকবাল হোসেন বাল্মীকি - ধাতব নিদ্রায় কনাধারী ধুলির বাগান ১৯-০৫-২০২৪

সঠিক বলতে পারিনা ঈশ্বর, বরফ ও পাথরের আয়ু
এটা ছিল নিয়ান্ডারতালদের যুগ, আমি যতাটা নিশ্চিত
যখন বোবা ম্যাডাম ওরাংওটাং সঙ্গিনীর চোখে পড়েনিতো -
আজ তাদের মিলনের রাত সমাগত
সন্তানেরা মাতার জটরে পরবে জলের মুকুট
বোনো মহীয়সীর কি ব্যাকুলতা সেই হিরার সন্ধানে।
তখন-ই কবিতার কৈত্রিয় ধুনুকে হেমলক ভরে।
বাল্মীকি , কালিদাস, হোমার কিংবা সফক্লিস
এইতো সেদিনও অমরত্বের জন্য লড়েছিল দ্বৈরথ।

পস্তরে লিখন ছিল যে কালের গহনা, কাব্যের সেই একই ভাষা
সাগরে নিমজ্জিত নগরে পাওয়া গেলো কাব্যের অবশেষ ? একই রূপ
ব্রঞ্জ, লৌহ কালে কারিগর কি কম ছিল কাব্য খোদাইয়ের ? সে একই আনন্দ
এদের যদি মৃত বলো- তবে , পুলকের চিত্র খোল
দেখ সতী নারীর শীৎকারের চাইতে অসতীর আনন্দ-ই বেশী।
আমাদের উপলব্দির আকাশ জুড়ে আগেও কবিতা ছিল
তৌরাতে, যবুরে ,ইঞ্জিলে, বেদে, উপনিষদে, ত্রিপিটকে ।
কাব্য কর্মকার উঠে এসেছে প্রিতিটা খনন কর্মে-
যেমন ইনকায়, মায়ায়
ফারাও মিশরে, সাদ্দাদের ব্যাবলিনে
মহঞ্জোদাড়ু, হরপ্পায় , আদি গন চীনে
ময়না মতির লাল ইটে, বৌদ্ধ গয়ায়।

সুতারং হে জীবন্ত আদিপাপের প্রপীতামহ সকল কাল-ই তো কবিতার কির্তন
কবিতার নারীরা ছিল দিলরুবা, দিলনাসী, দিলজান, উমরাওজান।
তাঁরা কেউ ছিল বসরার গোলাপ
কেউ ইরানি আতর
কেউ ছিল হিন্দুস্থার খোসবাই
কেউ ছিল শ্যামদেশে পিতাব সুন্দরী।
আমাদের পিতামহ ও তাঁর আণ্ডা বাচ্চা সবাই এই সুন্দরী ও গোলাপের জিম্মি ছিলেন
আমাদের পিতারা যদিও সুকন্তলার চুলের চাইতে হাতের আংটির পোদ্দারী করতে চেয়েছেন
আমরা কেন সেই একই লতা পাতা ফুল পাখী নদী ইত্যাদিতে পুলকের খুঁজে শিশি ভাঙ্গবো
আমারা গনক যন্ত্রে কাব্য লিখি ফেইসবুকে প্রকাশ করি এবং কঠিন পদার্থের উপজাত খেয় বেঁচে আছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।